ডিগ্রি পাস ১ম বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ, উত্তরপত্র পুন:নিরীক্ষণের পদ্ধতি জেনে নিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৫ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফল ৩১-০১-২০১৭ তারিখ বিকাল ৪টায় প্রকাশ হয়েছে। এ ফলাফলে পাশের হার ৮৯ দশমিক ০২ শতাংশ।
এবার সারা দেশে ৬৮৪ টি কেন্দ্রে ১৭৮৩ টি কলেজে সর্বমোট মোট ২ লাখ ৯৯ হাজার ৪৬ জনের মধ্যে ২ লাখ ১২ হাজার ৬৬০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।
পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও কলেজওয়ারী ফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এর পাশাপাশি আপনাদের সুবিধার্থে লেখাপড়া বিডি থেকেও জানা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের ডিগ্রি পাস পুরাতন সিলেবাস পরীক্ষার ফল দেখুন এখানেঃ

ফলাফল দেখার অফিসিয়াল সাইটের ঠিকানাঃ nu.edu.bd/results

মোবাইলে এসএমএস এর মাধ্যমে ডিগ্রি ফলাফল জানার নিয়মঃ

যে কোনো অপারেটরের মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে
NU<স্পেস>DEG<স্পেস>Reg No
পাঠাতে হবে 16222 নম্বরে।
উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার্থীদের ২০১৫ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষা ৩১ আগস্ট ২০১৬ তারিখ হতে শুরু হয়। উক্ত পরীক্ষাগুলো সময়সূচীতে নির্ধারিত দিনগুলোতে দুপুর ১:৩০টা থেকে আরম্ভ হয়। ব্যবহারিক পরীক্ষা
ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোনো আপত্তি/অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাস (০১-০৩-২০১৭) এর মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিতভাবে/ অনলাইনে মাধ্যমে জানাতে হবে। এরপর আর কোনো আপত্তি/অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

আপনাদের জন্যে কিছুটা আশার কথা হলো জাতীয় বিশ্ববিদ্যালয় আপনাদের পরীক্ষার উত্তরপত্র পুন:নিরীক্ষণের জন্যে সুযোগ দিয়েছে। তাই আপনি যদি মনে করেন আপনার পাস করার কথা ছিলো কিংবা আরো ভালো ফলাফল হওয়ার কথা ছিল তাহলে এই সুযোগটি কাজে লাগাতে পারেন। তাহলে চলুন জেনে নেই ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার উত্তরপত্র পুন:নিরীক্ষণের পদ্ধতিঃ
Bangladesh-National-University
যারা পুন:নিরীক্ষণে আগ্রহী তাদেরকে নিচের লিঙ্ক থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত আবেদন ফরম পূরণ করে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন করতে এখানে ক্লিক করুন

আবেদনের সময়সীমাঃ ০১/০৩/২০১৭ তারিখ সকাল ১০ টা থেকে — তারিখ দুপুর ২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে এবং — তারিখ বিকাল ৪ টা পর্যন্ত ব্যাংকে টাকা জমা দেওয়া যাবে।
আবেদনের নিয়ম / পদ্ধতিঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের এই লিঙ্কে গেলে নির্ধারিত সময়ের মধ্যে (এর আগে কিংবা পরে পাবেন না) আবেদন ফরম পাবেন। এই ফরম পূরণ করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip এ সংশ্লিষ্ট খাতের সঞ্চয়ী হিসাব নম্বর ০২১৮১০০০০০১৩৫ উল্লেখপূর্বক টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ যে কোন সোনালী ব্যাঙ্কের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।
সতর্কতাঃ রেজিস্ট্রেশন নম্বর যথাযথভাবে পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের পূর্বে ও পরে আবেদন ফরম পূরণ করা, Pay Slip ডাউনলোড করা এবং টাকা জমা দেওয়া যাবে না। ব্যাংকে প্রচলিত অন্য কোন ফরমে টাকা জমা দিলে সমস্যা হতে পারে। তাই ভুলেও এই কাজ করবেন না।
আবেদনের ফিঃ প্রতি পত্রের পুন:নিরীক্ষণের আবেদনের জন্যে ৫০০ টাকা করে ফি প্রদান করতে হবে।
পুন:নিরীক্ষণের ফলাফল প্রকাশের পদ্ধতিঃ পুন:নিরীক্ষণের ফলাফল পরবর্তীতে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।