২০১৭ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী ও বিস্তারিত তথ্য

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার বিপুল সংখ্যক পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। গত বছরের তুলনায় এবার অনেক বেশি শিক্ষার্থী অংশ নেবে এ পরীক্ষায়।

আপনাদের সুবিধার্থে উক্ত পরীক্ষার সময়সূচী নিচে তুলে দেওয়া হলোঃ

[এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী ২০১৭ ডাউনলোড]

২০১৭ সালের এইচএসসি পরীক্ষার সময়সূচী


আমাদের সকল পোস্ট পেতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন
National University | জাতীয় বিশ্ববিদ্যালয়
National University of bangladesh (session 2016-2017)

আমাদের পেজে লাইক দিয়ে রাখতে পারেন,





২০১৭ সালের আলিম পরীক্ষার চূড়ান্ত সময়সূচী


২০১৭ সালের এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী


২০১৭ সালের এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরীক্ষার চূড়ান্ত সময়সূচী

আসছে…

২০১৬ সালের ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার চূড়ান্ত সময়সূচী

আসছে…
০২ ফেব্রুয়ারি ২০১৬ তারিখ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।
উল্লেখ্য ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট বিরতি রাখা হয়েছে। অর্থাৎ প্রথম ৫০ মিনিট এমসিকিউ পরীক্ষার পর ১০ মিনিট বিরতি দিয়ে রচনামূলক পরীক্ষা শুরু হবে।
এ বছর ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১২ সালে প্রথম শুধু বাংলা প্রথম পত্রের সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। গত বছর ১৩টি বিষয়ের ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর নতুন ছয়টি বিষয়ের ১১টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হবে।
দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসি জনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে।
বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পলসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীক্ষার কক্ষে অভিভাবক বা শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে।